খবরের বিস্তারিত...


হালদা নদী রক্ষায় স্বতন্ত্র সেল গঠনের দাবি —– ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম উত্তর জেলা

জুলাই 02, 2018 সাংগঠনিক খবর

দখল দূষণ এবং মনুষ্য সৃষ্ট অত্যাচারে বিপর্যস্ত হালদা নদী রক্ষায় উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি স্বতন্ত্র সেল গঠনের দাবি জানিয়েছে ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম উত্তর জেলা শাখা। আজ রবিবার হালদা নদীর পাড় মদুনাঘাট চত্বরে হালদা রক্ষার দাবিতে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা এ দাবি করেন।

ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম উত্তর জেলা সভাপতি খ ম জামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান জননেতা অধ্যক্ষ আল্লামা এস এম ফরিদ উদ্দীন, উদ্বোধক ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা ইসলামিক ফ্রন্টের সভাপতি অধ্যাপক ছৈয়দ হাফেজ আহমদ, প্রধান বক্তা ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর কেন্দ্রীয় সাংগঠনিক সচিব (চট্টগ্রাম বিভাগ) এইচ এম মুজিবুল হক শুক্কুর, বিশেষ অতিথি হিসেবে ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর কেন্দ্রীয় ছাত্রবিষয়ক সম্পাদক রাশেদুল ইসলাম রাশেদ প্রমুখ।
প্রধান অতিথি অধ্যক্ষ আল্লামা এস এম ফরিদ উদ্দীন বলেছেন, উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদী ভয়াবহ অবাঞ্চিত দূষণ আগ্রাসনের শিকার। বিগত ১৯ জুন ১৮ থেকে হালদা নদী এবং পার্শ্বস্থ বিল সমূহতে ছোট-বড় মাঝারি বিভিন্ন প্রজাতির মাছ মরে পানিতে ভাসছে। যা একটি অশনি সংকেত। মৎস্য সেক্টরে হালদার গুরুত্বপূর্ণ অবদান সত্যিই অনস্বীকার্য। হালদা জাতীয় অর্থনীতির অন্যতম এক সহায়ক শক্তি। এই দূষণ থেকে হালদাকে রক্ষা করা না গেলে জাতীয় অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ার সমূহ আশংকা রয়েছে। তাই দূষণ আগ্রাসনের শিকার হালদা নদীর সুরক্ষায় উচ্চ ক্ষমতা সম্পন্ন স্বতন্ত্র একটি সেল গঠন করা এখন সময়ের দাবি। একই সঙ্গে হালদা নদী রক্ষা কমিটি প্রদত্ত ১১ দফা সুপারিশ বাস্তবায়নেরও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছি।
প্রধান বক্তা এইচ এম মুজিবুল হক শুক্কুর বলেন, হালদা নদী রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে শীঘ্রই দায়িত্বশীল ও কার্যকর ভূমিকা গ্রহণ করতে হবে। কেননা এ দূষণ দ্রুততার সঙ্গে আশপাশস্থ খাল-বিল, পুকুর-ডোবা ও জলাশয়ে ছড়িয়ে পড়ছে। এর বিষক্রিয়ায় ফসলী জমির চাষাবাদ বিনষ্ট হচ্ছে। তাছাড়াও মানবদেহে নানাবিধ রোগ-বালাইয়ের বিস্তৃতি ঘটারও আশংকা আছে। উপরন্তু মারাত্মক পরিবেশ বিপর্যয়ের শিকার হয়ে জনস্বাস্থ্য বিপন্ন হতে পারে।
ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর ছাত্রবিষয়ক সম্পাদক রাশেদুল ইসলাম রাশেদ বলেছেন, হালদা নদীকে অবিলম্বে পরিবেশগত বিপন্ন এলাকা ঘোষণা করা আবশ্যক। হালদা নদী ব্যবস্থাপনায় সম্বয় সাধনের জন্য হালদা নদী কমিশন গঠনের মাধ্যমে তিনি হালদাকে জাতীয় নদী ঘোষণারও দাবি জানাই।
এতে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ও ইসলামী ছাত্রসেনার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Comments

comments