খবরের বিস্তারিত...


প্রতিদিন কমপক্ষে কি পরিমান দরূদ পড়া উচিৎ

জুলাই 22, 2018 আক্বীদা

বুযুর্গানে দ্বীনের মতে দৈনিক কমপক্ষে তিনশত বার দরূদ শরীফ পড়লে ইনশাল্লাহ অধিক পরিমান দরূদ শরীফ পাঠকারীদের অনর্ত্মভুর্ক্ত হবে। আর জুমআর দিনে অধিক পরিমানে দরূদ শরীফ পড়ার অভ্যাস করা উচিৎ- হাদীস শরীফে আছে- রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন: জুমআর দিনে আমার প্রতি বেশী পরিমানে দরূদ পাঠ কর। সেদিন দরূদে ফেরেশতারাগণ শরীক হন এবং এ দরূদ আমার কাছে উপস্থিত করা হয় । (ইবনে মাজাহ- ওসওয়ায়ে রাসূলে আকারাম- পৃষ্ঠা-২৩৯)
একবার একজন সাহাবা জিজ্ঞেস করলেন, ইয়া রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমি কতক্ষণ দরুদ পড়বো? যেমন হাদিস শরীফে রয়েছে-
হযরত তোফায়েল ইবন উবাই ইবন কা‘ব রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, আমি জিজ্ঞেস করলাম, হে আল্লাহর রাসূল! আমি আপনার প্রতি অধিকহারে দরূদ পড়তে চাই, অতএব আমার দু‘আর মধ্যে আপনার দরূদের জন্য কতটুকু অংশ রাখব? তিনি বললেন : তুমি যতটুকু চাও। কা‘ব বলেন, আমি বললাম, এক চতুর্থাংশ? তিনি বললেন : তুমি যতটুকু চাও। তবে যদি তুমি বেশি পড় তা তোমার জন্য উত্তম হবে। আমি বললাম, অর্ধেক? তিনি বললেন : তুমি যতটুকু চাও। তবে তুমি যদি বেশি পড় তা তোমার জন্য উত্তম হবে। কা‘ব বলেন, আমি বললাম, তাহলে দুই তৃতীয়াংশ? তিনি বললেন : তুমি যতটুকু চাও। তবে তুমি যদি বেশি পড় তা তোমার জন্য উত্তম হবে। আমি বললাম, আমার দু‘আর পুরোটা জুড়েই শুধু আপনার দরূদ রাখব। তিনি বললেন : তাহলে তা তোমার ঝামেলা ও প্রয়োজনের জন্য যথেষ্ট হবে এবং তোমার গুনাহ ক্ষমা করা হবে।- (তিরমিযী : ২৬৪৫ ও হাকেম : ৭৬৭৭)
বেশী বেশী দরূদ পড়ুন
আল্লাহর ভালোবাসা অর্জন করুন 

(সংগৃহীত)

Comments

comments