খবরের বিস্তারিত...


মক্কা শরীফ উত্তম না কি মদিনা শরীফ উত্তম?

আগস্ট 02, 2018 আক্বীদা

মক্কা শরীফ উত্তম না কি মদিনা শরীফ উত্তম?
————————————————————-
মক্কা মোয়াযযমায় খানায়ে কা’বা আছে, হাজরে আসওয়াদ আছে, জমজম আছে, সাফা-মারওয়া আছে, মাকামে ইব্রাহিমও আছে, মিনা-মোজদালেফা ও আরাফাত সবকিছুই মক্কা শরীফে অবস্থিত। কিন্তু মদিনা মোনাওয়ারাতে শুধু রাসুল পাক [ﷺ]-এঁর রওযা মোবারক আছে। এ দুয়ের মধ্যে কোনটি উত্তম এ নিয়ে ইমামগণের মধ্যে মতপার্থক্য রয়েছে।
=============
ইমাম আবু হানিফা رَحۡمَۃُ اللّٰہِ تَعَالٰی عَلَیْہِ, ইমাম মালেক رَحۡمَۃُ اللّٰہِ تَعَالٰی عَلَیْہِ, ইমাম শাফেয়ী رَحۡمَۃُ اللّٰہِ تَعَالٰی عَلَیْہِ, এই তিন ইমামের মতে শহর হিসাবে মক্কা শহর, মদিনা শহর থেকে উত্তম। কেননা, আল্লা্হ পাক মক্কা শহরের শপথ করেছেন। ইমাম আহমদ ইবনে হাম্বল رَحۡمَۃُ اللّٰہِ تَعَالٰی عَلَیْہِ এর মতে মদিনা শহরই উত্তম। তাঁর যুক্তি হলো, মক্কাতে নবী করিম [ﷺ]-এঁর অবস্থানের কারণেই আল্লাহ্ তায়ালা মক্কা শহরের শপথ করেছেন – সুরা বালাদ এ। সুতরাং নবী করিম [ﷺ]-এঁর অবস্থানের পরিবর্তনের সাথে সাথে ঐ হুকুমেরও পরিবর্তন হওয়া যুক্তিযুক্ত। তদুপরি, তাবরানী শরীফে আছে “মক্কা হতে মদিনা উত্তম।” (শেখ দেহলভীর জযবুল কুলুব সূত্রে তাবরানী)

ইমামগণের এই মত কেবল শহরের ক্ষেত্রে সীমাবদ্ধ। কিন্তু রওযা মোবারকের পবিত্র স্থানটুকু সম্পর্কে সকল ইমামই একমত যে, রওযা মোবারকের যে স্থানটুকু হুযুর [ﷺ]-এঁর পবিত্র দেহের সাথে সংযুক্ত, তা সৃষ্টি জগতের মধ্যে সর্বশ্রেষ্ঠ। এমনকি, বাইতুল্লাহ্, বাইতুল মামুর, আরশ-কুরছি-লাওহ-কলম থেকেও উত্তম। (ফতোয়ায়ে শামী যিয়ারত অধ্যায়)

জনৈক আশেক কবি বলেনঃ
عرش سى زيَاده رتبه والا روضه رسول الله كا
أسي روضه انوارپه غلامون كى لا كهون سلام-
কাব্যানুবাদ:
আরশ হতে অধিক উত্তম দয়াল নবীর রওযা পাক,
সেই রওযাতে গোলামদের-ই লক্ষ কোটি ছালাম যাক।

এখানে লক্ষ্য করার বিষয় হচ্ছে – আইনের চোখে যাই হোক না কেন, প্রেমের চোখে কিন্তু মদিনার মূল্যই আলাদা প্রেমিকজনের কাছে প্রেমাষ্পদের শহরই সর্বোত্তম। ইমাম মালেক رَحۡمَۃُ اللّٰہِ تَعَالٰی عَلَیْہِ মদিনাবাসী হয়েও জীবনে মাত্র একবার ফরয হজ্ব আদায় করতে মক্কা শরীফ এসেছিলেন। তিনি মদিনা ছেড়ে জীবনে আর কোথাও ভ্রমণ করেননি। তিনি জীবনে কখনো জুতা পায়ে দিয়ে মদিনার গলিতে চলতেন না এবং প্রস্রাব পায়খানার কাজও মদিনার বাইরে গিয়ে সেরে আাসতেন। রূহানী জগতে বিচরণকারী আশেকান মদিনার জমিনে সেই প্রশান্তি লাভ করেন – মক্কার জমিনে সেই প্রশান্তি পান না। মদিনাতে হায়াতুন্নবী-জিন্দানবী [ﷺ] শুয়ে আরাম করেছেন। সুতরাং প্রেমিকজনের দিলের কা’বা হচ্ছে মদিনা। “মক্কা হচ্ছে কপালের কা’বা কিন্তু মদিনা হচ্ছে রূহের কা’বা” (খাজা আজমেরী)। সত্যি বলতে কি কা’বারও কা’বা হচ্ছে সোনার মদিনা। এ জন্যই কা’বা ঘর মদিনার দিকে ঝুঁকে আছে। জনৈক কবি বলেন-
روئى حمارا سوئى كعبه-روئى كعبه سوئى محمد
كعبه كا كعبه روئى محمد–صلى الله عليه وسلم
অর্থ- “আমাদের মুখ কা’বার দিকে, কিন্তু কা’বার মুখ মদিনার দিকে। সত্যিই নবী করিম করিম [ﷺ] হচ্ছেন কা’বারও কা’বা। [ﷺ]

তাবরানী শরীফের একটি হাদীস উদ্ধৃত করে শেখ আবদুল হক মোহাদ্দেস দেহলভী رَحۡمَۃُ اللّٰہِ تَعَالٰی عَلَیْہِ তাঁর রচিত জযবুল কুলুব গ্রন্থে বলেছেন- হিজরতের পূর্বে মক্কা ছিল উত্তম। হিজরতের পর মদিনা শরীফই উত্তম। নবীজির অবস্থানের কারণেই মদিনা শরীফের ফযিলত বেশী। হাদীসখানা হলোঃ
اَلْمَدْيْنةٌ خَيْرٌ مِّنْ مَّكَّةَ-
অর্থঃ “মক্কা থেকে মদিনা উত্তম” (তাবরানী শরীফ, জযবুল কুলুব ও মাওয়াহিব)।
মক্কা হলো নবীজির প্রিয় মাতৃভূমি আর মদিনা হলো আল্লাহর প্রিয় হাবীবের রওযা ভূমি। আমাদের আক্বিদা হলো ফতোয়ায়ে শামী বর্ণিত ফতোয়া এবং তাবরানী বর্ণিত হাদীস।

সংগৃহীত পোস্ট

Comments

comments