খবরের বিস্তারিত...


হযরত মাওলানা শাহ মোহাম্মাদ আফতাবুজ্জামান (রহঃ) এর সংক্ষিপ্ত জীবনী :

জন্ম: বাংলা ১২৭৮ সালের কার্ত্তিক মাসের ৩০ তারিখ (14 November 1871)
জন্মস্থান : দিনাজপুর জেলার পার্বতীপুর থানার বিষ্ণুপুর গ্রামের ফকির পাড়ায়।
বংশ: হযরত আবু বকর সিদ্দিক (রা:) এর বংশধর। আরব বংশোদ্ভূত ছিলেন। হুজুরের পূর্ববপুরুষ আরব দেশ থেকে ইসলাম প্রচারে বাংলাদেশে আসে।

শারিরিক গঠন ও আকৃতি: হুজুরের শারিরিক গঠন ও আকৃতি ছিল আরবদের মত।হুজুরের দেহ অত্যন্ত গৌঢ় বর্ণের, শুভ্র, ঈসত লালিমা আভাযুক্ত ও নূরানী ছিল।
হুজুরকে দেখে বাংলাদেশী মনে হইত না। তাই ধলা পীর সাহেব কেবলা বলে প্রসিদ্ধি লাভ করেন।

শিক্ষা জীবন: রংপুর জিলা স্কুল থেকে প্রথম বিভাগে বৃত্তি সহ এন্ত্রান্স পরীক্ষায় উত্তির্ন হন।উচ্চ শিক্ষার জন্য কলকাতার সেন্ট জেভিয়ারস কলেজে ভর্তি হন।কলেজ শিক্ষাকালে ২য় বর্ষে উত্তির্ন হইবার পরে আরবী ফার্সী দ্বীন ইসলামের এলেম লাভের জন্য হুজুরের পীর কেবলার নির্দেশে কলকাতা আলীয়া মাদ্রাসায় ভর্তি হন এবং ততকালীন মাদ্রাসা শিক্ষার সর্বোচ্চ ডিগ্রি জামাতে উলা কৃতিত্তের সাথে সমাপ্ত করেন।

তরীকা গ্রহন: হুজুর ছোট বেলা থেকে ধর্মানুরাগী ও সাধু প্রকৃতির ছিলেন।প্রথমত পীরে কামেল হযরত আব্দুল মজিদ যশোরী (রহ:) এর নিকট বায়াত গ্রহন করেন।প্রথম পীর সাহেবের ওফাতের পরে কলকাতায় কলেজে অধ্যায়নকালে পাঞ্জাব নিবাসী সৈয়দ আলাইয়ার শাহ সাহেবের অধস্তন পুরুষ, ততকালীন ভারতের বিখ্যাত পীরে কামেল ও সুপ্রসিদ্ধ বিজ্ঞ আলেম হযরত মাওলানা আবু মোহাম্মাদ বরকত আলী শাহ বজওয়াড়ী নকশবন্দী মুজাদ্দেদী (রহঃ) এর নিকট বায়আত গ্রহন করেন। পীর সাহেবর দরবারে একাধারে ২২ বছর কাল এলমে তাছাউফ, হাদিস, কোরআন, ফিকাহ, তফসির সহ সকল দ্বীনি শিক্ষা লাভ করেন।

খেলাফত লাভ ও ধর্ম প্রচার : সুদীর্ঘ শিক্ষা ও সাধনার পরে হুজুর পীর সাহেবের নিকট খেলাফত লাভ করেন এবং পীর সাহেবের নির্দেশে বাংলাদেশ তথা সমগ্র ভারত উপমহাদেশে ভ্রমন করে ইসলাম ও এলমে মারেফাত বা তরীকার প্রচারে আত্মমনিয়োগ করেন।

ইন্তেকাল: বাংলা ১৩৫২ সালের ২২ শে চৈত্র ( 5 April 1946) তারিখে হুজুরের নিজ গ্রামের বাড়িতে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন।

মাজার শরীফ: ফকির পাড়া, উত্তর বিষ্ণুপুর,পার্বতীপুর, দিনাজপুর জেলা

সন্তান: হযরত মাওলানা শাহ মোহাম্মাদ মুতী আহমদ আফতাবী (রহঃ) ( অনুবাদক, মকতুবাত শরিফ)

ছবি: মাজার শরীফ

Comments

comments