খবরের বিস্তারিত...


শিক্ষা কখনও অনুৎপাদনশীল খাত হিসেবে বিবেচ্য হতে পারে নাঃ ছাত্রসেনা চট্টগ্রাম নগরের মানববন্ধনে বক্তারা

ফেব্রু. 16, 2016 সাংগঠনিক খবর

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ চট্টগ্রাম নগর সভাপতি এইচ এম মুজিবুল হক শুক্কুর বলেছেন, শিক্ষা জাতির মেরুদণ্ড। যে জাতি যত বেশি শিক্ষিত, সে জাতি তত বেশি উন্নত। তাই জাতীয় জীবনের কোন ক্ষেত্রে শিক্ষার অপরিহার্যতাকে এড়িয়ে যাওয়া কোনভাবেই সম্ভব নয়। উপরন’ু শিক্ষাকে অধিকতর প্রধান্য ও গুরুত্ব দিয়ে জাতীয় জীবনের অপরাপর কার্যক্রমগুলো পরিচালিত হওয়া যথার্থ। শিক্ষা কার্যক্রমের সর্বিক সম্প্রসারণ ও বিস্তৃতির লক্ষ্যে বিশ্বের অনেক উন্নত দেশ সমূহতে ভর্তুকি প্রদানের প্রথা ও নিয়ম বিদ্যমান থাকার নজির দৃশ্যমান হলেও আমাদের দেশে অবাঞ্চিত শিক্ষা সংকোচন নীতিকেই অনেকটা প্রাধান্য দেয়া হয়ে থাকে। এ সংকোচন নীতি অনুসরণের কারণে এখনও শিক্ষার্থীদের রাজপথে শিক্ষা সংক্রান্ত আন্দোলন করতে হচ্ছে।
বক্তারা বলেন চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তুকি কমিয়ে দিয়ে ভর্তি ফি বৃদ্ধি করার মত সিদ্ধান্ত নেয়ার কারণে চট্টলবাসী আশাহত হয়েছে।
তারা আরো বলেন শিক্ষার বিস্তৃতি ও সম্প্রসারণে এমনিতেই সরকারি বরাদ্দ ক্রমাগত হ্রাস পাওয়ায় প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে
দেশের সর্বস্তরের শিক্ষার্থী। ফলত গোটা শিক্ষাব্যবস’াই হয়ে পড়েছে কতিপয় ধন্যাঢ্য পরিবারের শিক্ষার্থীদের একমাত্র ব্যক্তিগত পণ্য হিসেবে।
বক্তারা বলেন শিক্ষা কখনও অনুৎপাদনশীল খাত হিসেবে বিবেচ্য হতে পারে না। অধিকন’ শিক্ষা কার্যক্রমকে অগ্রাধিকার দিয়ে অপরাপর উন্নয়ন কর্মকাণ্ড পরিচালিত হলে জাতীয় জীবনে সুস’, সুন্দর, সি’তিশীল ও একটি মানবিক মূল্যবোধের সমাজ ব্যবস’া গড়ে উঠতে পারে।
ইসলামী ছাত্রসেনা চট্টগ্রাম মহানগরের উদ্যোগে গতকাল বুধবার বিকেল ৩টায় নগরীর প্রেস ক্লাব চত্বরে চসিক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের বর্ধিত ফি ও শিক্ষাখাতে ভর্তুকি কমানোর প্রতিবাদে অনুষ্ঠিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।
নগর ইসলামী ছাত্রসেনার সভাপতি আবু ছাদেক ছিটুর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম নগর ইসলামিক ফ্রন্টের সভাপতি এইচ এম মুজিবুল হক শুক্কুর। বিশেষ অতিথি ছিলেন নগর ইসলামিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক ও সহ সাংগঠনিক সম্পাদক এম ওয়াহেদ মুরাদ ও এ এম মঈনুদ্দিন চৌধুরী হালিম।
এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মোহাম্মদ আহসানুল আলম, কাজী সোলতান আহম্মদ, মনির হোসেন, জামাল উদ্দীন, আবদুল্লাহ ইকবাল, রিদুয়ানুল ইসলাম, ইঞ্জিনিয়ার রাসেল, শহিদুল ইসলাম, মোহাম্মদ শাকিল, মোহাম্মদ তানভীর ও হাফেজ এত্তেফাক, কামাল হোসেন সিরাজী ও মোরশেদ রেজা কাদেরী প্রমূখ।

Comments

comments