খবরের বিস্তারিত...


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদের প্রতি ইসলামী ছাত্রসেনার বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন

ফেব্রু. 21, 2023 সাংগঠনিক খবর

২১ ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেছে ইসলামী ছাত্রসেনা কেন্দ্রীয় পরিষদ। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে ছাত্রনেতা মুহাম্মদ ফরিদ মজুমদার ও মুহাম্মদ ইমদাদুল ইসলাম এক যৌথ বিবৃতিতে বলেন, ২১ ফেব্রুয়ারি বাঙালি জাতির গর্বের দিন। এ দিন বাঙালি জাতির গৌরবান্বিত আত্মপরিচয়ের দিন। ১৯৫২ সালের এ দিনে বাংলার দামাল ছেলেরা মায়ের ভাষায় কথা বলার অধিকার আদায়ের জন্য নিজের বুকের তাজা রক্তে বাংলার রাজপথ রঞ্জিত করেছিল। তাদের রক্তের বিনিময়ে আজ আমরা মায়ের ভাষায় কথা বলে আত্মার প্রশান্তি লাভ করি।
নেতৃবৃন্দ আরো বলেন, মাতৃভাষা মহান আল্লাহ প্রদত্ত মহান নিয়ামত। ১৯৫২ সালের তৎকালীন পাকিস্তানি স্বৈরশাসক বাঙালি জাতিকে এই মহান নিয়ামত থেকে বঞ্চিত করার অপচেষ্টা করেছিল। কিন্তু তাদের সে অপচেষ্টা সফল হয়নি। বাংলার আপামর জনতা বিশেষত ছাত্রজনতা এর দাঁতভাঙা জবাব দিয়েছিল। তাদের ত্যাগে অনুপ্রাণিত বাঙালি জাতি নানা চড়াই উৎরাই পেরিয়ে ১৯৭১ সালে বাংলার সবুজ ভূমিতে রক্তিম সূর্যের উদয় ঘটিয়েছিল।
ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে নেতৃবৃন্দ বলেন, শহীদদের পবিত্র রক্ত বৃথা যায়নি। তাঁদের রক্তের বিনিময়ে আজ বিশ্বব্যাপী বাঙ্গালি জাতি মাথা উঁচু করে দাঁড়িয়েছে। ২১ ফেব্রুয়ারি আজ বিশ্বব্যাপী স্বীকৃত। আন্তর্জাতিকভাবে আজ সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হচ্ছে। শহীদদের এই মহান ত্যাগ কখনো ভুলবার নয়

Comments

comments