খবরের বিস্তারিত...


১৫ শতাব্দীর শ্রেষ্ঠ মুজাদ্দিদ-এ-যামান ইমাম ডঃ আল্লামা তাহীরুল ক্বাদরী(মাঃজি)-র সংক্ষিপ্ত জীবনী

বর্তমান যুগের প্রখ্যাত ইসলামি চিন্তাবিদ শাইখুল ইসলাম ড . মুহাম্মদ তাহের আল – কাদেরী পাকিস্তানের জং শহরে ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন । তিনি পাঞ্জাব ইউনিভার্সিটি থেকে এম . এ পরীক্ষায় প্রথম স্থানে পাস করে নতুন এক রেকর্ড স্থাপন করেছেন । তিনি এই সুবাদে গোল্ড  মেডেল অর্জন করেন । উল্লেখযােগ্য নাম্বার পেয়ে তিনি একই ইউনিভার্সিটি থেকে এল , এল , বি পাস করেন । ১৯৮৬ সালে পাঞ্জাব ইউনিভার্সিটি তাঁকে ইসলামে শাস্তি : এর প্রকার ও দর্শন ‘ শীর্ষক বিষয়ের ওপর ডক্টরেট ডিগ্রি প্রদান করেছে ।

তিনি মুসলিম বিশ্বের মহান রূহানী ব্যক্তিত্ব , ওলীদর আদর্শ পুরুষ সাইয়িদুনা তাহের আলাউদ্দীন আল – কাদেরী আল – বাগদাদী ( রহ ) এর হাতে বায়আত গ্রহণ করেছেন । তাঁর কাছ থেকে তরীকত ও তাসাউফ – এর দীক্ষা ও ফায়য অর্জন করেছেন । হযরতের শ্রদ্ধেয় শিক্ষকগণের মধ্যে রয়েছেন স্বয়ং তাঁর পিতা ড . ফরীদুদ্দীন কাদেরী , মাওলানা আবদুর রশিদ রেজভী , মাওলানা জিয়াউদ্দীন মাদানী , মাওলানা আহমদ সাঈদ কাযেমী , ড  , বােরহান আহমদ ফারুকী এবং শাইখ মুহাম্মদ ইবনে আলুভী আল – মালেকী আল মক্কী রহ . এর মতাে প্রখ্যাত আলেমগণ । তিনি পাঞ্জাব ইউনিভার্সিটির তত্ত্বাবধানে অনুষ্ঠিত পুরাে পাকিস্তানব্যাপী ‘ উপস্থিত বক্তৃতা প্রতিযােগিতায় প্রথম হয়ে কায়েদে আজম গােল্ড মেডেল অর্জন করেছেন । এছাড়াও তিনি অর্জন করেছেন আরাে অনেকগুলি গােল্ড মেডেল ।

তিনি পাঞ্জাব ইউনিভার্সিটির এল , এল , বি বিভাগের শিক্ষক ছিলেন । এ ছাড়াও পাঞ্জাব ইউনিভার্সিটির সেন্ট , সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য নিবার্চিত হন । তিনি একই সঙ্গে পাকিস্তান শরয়ী আদালতের ফিকহ উপদেষ্টা , পাকিস্তান সুপ্রিম কোর্টের উপদেষ্টা , ইসলামি পাঠ্যক্রম জাতীয় কমিটির সদস্য , তাহরীক – ই মিনহাজুল কুরআনের প্রতিষ্ঠাতা – পরিচালক , পাকিস্তান আওয়ামী আন্দোলনের প্রতিষ্ঠাতা ও প্রধান সভাপতি , আন্তর্জাতিক ইসলামি সম্মেলনের সহ সভাপতি , আন্তর্জাতিক ইসলামি একতা সংঘের সেক্রেটারী জেনারেল , পাকিস্তান জাতীয় সংসদের সাবেক সদস্য এবং উনিশটি রাজনৈতিক ও ধর্মীয় দলবিশিষ্ট সংঘটন ‘ পাকিস্তান আওয়ামী ইত্তেহাদ এর সভাপতি । তিনি প্রতিষ্ঠা করেছেন আধুনিক ও প্রচীন জ্ঞান – বিজ্ঞানের প্রখ্যাত বিদ্যাপিঠ “ মিনহাজুল কুরআন ইউনিভার্সিটি , লাহাের ।

উর্দূ , আরবি ও ইংরেজী ভাষায় এ পর্যন্ত চার ‘ শর উপরে তাঁর রচিত গ্রন্থ প্রকাশিত হয়েছে । ইতিমধ্যে তাঁর বিভিন্ন গ্রন্থ পৃথিবীর বিভিন্ন ভাষায় । অনুবাদিত হয়েছে । বিচিত্র বিষয়ে রচিত তাঁর আটশতাধিক গ্রন্থের পাণ্ডুলিপি প্রকাশের পথে রয়েছে । মানবকল্যাণের কারণে তাঁর বুদ্ধিবৃত্তিক , চিন্তাধারা ও সামাজিক খেদমতকে আন্তজাতিকভাবে স্বীকৃতি দেওয়া হয়েছে । নিম্নে আমরা তার কিছু নমুনা পেশ করছি :

১ , গবেষণা , রচনা এবং মানবকল্যাণের লক্ষ্যে আত্যন্তিক প্রচেষ্ঠার জন্য দ্বিতীয় মিলিনিয়ামের শেষ প্রান্তে পৃথিবীর পাঁচশত প্রভাবশালী প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করা হয়েছে ।

২ “ আমেরিকান বায়ুগ্রফিকেল ইনস্টিটিউট ” ( ABI ) – এর পক্ষ থেকে বিভিন্ন ক্ষেত্রে সমাজের অসাধারণ সেবার স্বীকৃতিস্বরূপ International Whos Who of Contemporary Achievement ‘ সমকালীন আন্তর্জাতিক ব্যক্তিত্ব পুরস্কার ‘ – এর পঞ্চম এডিশনে ড . মুহাম্মদ তাহের আল – কাদেরীর ওপর একটি অধ্যায় অন্তর্ভুক্ত করা হয়েছে ।

৩ , আমেরিকান বায়ুগ্রাফিকেল ইনস্টিটিউট ‘ ( ABI ) – এর পক্ষ থেকে পৃথিবীর সবচে বড় বেসরকারি শিক্ষাপ্রকল্প বাস্তবায়ন , দুইশ গ্রন্থের লেখক হওয় ; পাঁচ হাজারের অধিক বিষয়ের ওপর বিশ্বের বিভিন্ন স্থানে ও সংগঠনে বক্তৃতা উপস্থাপন করা , ” মিনহাজুল কুরআন আন্দোলন এর প্রতিষ্ঠাতা এবং “ দি মিনহাজ ইউনিভাসিটির চ্যান্সেলর হওয়ার সুবাদে The International Cultural Diploma of Honour | আন্তজাতিক সাংস্কৃতিক ডিপ্লোমা অব অনার্স – উপাধিতে ভূষিত করা হয়েছে ।

৪ , ইংল্যান্ডের ইন্টারন্যাশনাল বায়ুগ্রাফিক্যাল সেন্টার অব কেন্ত্রিজ – ( IBC ) এর পক্ষ থেকে শিক্ষা ও সমাজের ক্ষেত্রে বিশ্বব্যাপী কৃতিত্বের স্বাক্ষর স্থাপনের সুবাদে তাকে The International Man of the Year 1998 – 99 ‘ ১৯৯৮ – ৯৯ সালের আন্তজাতিক ব্যক্তিত্ব হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে ।

৫ . বিংশ শতাব্দিতে জ্ঞানের ক্ষেত্রে অসাধারণ সেবা করার উন্যি তাকে Leading Intellectual of the World বিশ্বের মহান বুদ্ধিজীবী | ব্যক্তিত্ব – এর উপাধি প্রদান করা হয়েছে ।

৬ . শিক্ষার অগ্রগতির ক্ষেত্রে তার অদ্বিতীয় খেদমতের জন্য International Who is Who – পক্ষ থেকে Individual Achievement Award | ‘ অনন্য ব্যক্তিত্ব পুরস্কার প্রদান করা হয়েছে ।

৭ . নজীরবিহীন গবেষণার কারণে ( ABI ) এর পক্ষ থেকে Key of Success ‘ সফলতার চাবিকাঠি ‘ র সম্মানে ভূষিত কার হয়েছে ।

৮ , বিংশ শতাব্দির International Who is Who এর পক্ষ থেকে Certificate of Recognition ‘ যােগ্যতার স্বীকৃতি সনদ প্রদান করা  হয়েছে।

সন্দেহাতীতভাবে শাইখুল ইসলাম ড . মুহাম্মদ তাহের আল – কাদেরী একজন ব্যক্তি মাত্র নন ; বরং তিনি মুসলিম উম্মার জন্য একটি নতুন যুগের । প্রতিষ্ঠাতা এবং উজ্জ্বল ভবিষ্যতের যােগ্য প্রতিনিধি।

Comments

comments