খবরের বিস্তারিত...


মেডিকেল ও বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে ইসলামী ছাত্রসেনা মৌলভীবাজার জেলার মানববন্ধন

আগস্ট 28, 2017 সাংগঠনিক খবর

ইসলামী ছাএসেনা মৌলভীবাজার জেলা শাখার আয়োজনে মৌলভীবাজার জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ প্রতিষ্টার দাবীতে ২৮-০৮-২০১৭ইং রোজ সোমবার এক “মানববন্ধন” এর আয়োজন করা হয় উক্ত মানববন্ধনের সভাপতিত্ত করেন ইসলামী ছাত্রসেনা মৌলভীবাজার জেলা শাখার সংগ্রামী সভাপতি ছাত্র নেতা এম ওলীউর রহমান, প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ কেন্দ্রীয় পরিষদের সাবেক আইন বিষয়ক সম্পাদক এডভোকেট হাবিবুর রহমান মুকুল বিষেশ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাওলানা মুহিবুর রহমান জালালী,হাফেজ শফিকুল ইসলাম,মাওঃআবুল কালাম হাফেজ জাহেদ রেজা,মাওঃনুর মোহাম্মদ,মাওঃ আবুল হোসেন সহ আরো অনেকেই সেই সময় বক্তারা প্রধান মন্ত্রী, শিক্ষা মন্ত্রী, সাস্থ মন্ত্রীর কাছে দাবি জানিয়ে বলেন
১৯৮৪ সালে মৌলভীবাজার জেলা প্রতিষ্টিত হলেও ইতিমধ্যে এই জেলা বাংলাদেশের অন্যান্য জেলা থেকে বেশ সমৃদ্ধশালী। আবাসনখাত, যোগাযোগ ক্ষেত্র ও পর্যটন শিল্পে অবিশ্বাস্য সাফল্য অর্জন করলেও শিক্ষা ও চিকিৎসা ক্ষেত্রে বেশ পিছিয়ে রয়েছে। অত্যন্ত পরিতাপের বিষয় হলেও এ কথা সত্য যে অন্যান্য সবকিছুতে এ জেলা বেশ এগিয়ে থাকলেও নেই কোনো পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ। এই জেলার সার্বিক উন্নয়নে সরকারি বরাদ্দের চাইতে বেসরকারি উদ্যোগ ও প্রবাসী অর্থের অবদান বেশি।
মৌলভীবাজার শহরে পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয়তাঃ-
মৌলভীবাজার জেলায় প্রতি বছর প্রায় দশ থেকে পনের হাজারের উপরে শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়। কিন্তু পর্যাপ্ত পরিমাণ আসন না থাকার কারণে শিক্ষার্থীদের ভর্তি নিয়ে অভিভাবকগনদের বিপাকে পড়তে হয়। অপরদিকে মেধাবী ছাত্র-ছাত্রীরা বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়া সত্ত্বেও দেশের বিভিন্ন পারিপার্শ্বিক অসুবিধা ও অস্থিতিশীলতার কারণে জেলার বাহিরে অন্যত্র ছেলে মেয়েদের পাঠাতে অভিভাবকগন রাজী হননা, বিকল্প হিসেবে বেছে নেন পশ্চিমা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে। মেধাবী শিক্ষার্থী অন্য দেশে চলে যাওয়ার কারণে মৌলভীবাজার শহর ধীরে ধীরে মেধাশূণ্য হয়ে যাচ্ছে। এমতাবস্থায় মৌলভীবাজার শহরে অন্তত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।
মৌলভীবাজার শহরে মেডিকেল কলেজের প্রয়োজনীয়তাঃ-
বাংলাদেশের অনেকগুলো জেলায় মেডিকেল কলেজ থাকলেও ২৫ লক্ষ মানুষের মৌলভীবাজার জেলায় নেই কোনো মেডিকেল কলেজ। সামান্য উন্নত চিকিৎসার জন্য রোগীদের সিলেট যেতে হয়। এতে জেলার রোগীরা অনেক ভোগান্তিতে পড়েন। পর্যাপ্ত চিকিৎসক ও চিকিৎসার সরঞ্জামাদি না থাকায় বাধ্য হয়ে রোগীদের অন্যত্র স্থানান্তরিত হতে হয়। এসব ক্ষেত্রে রোগীদের সিলেট মেডিকেল কলেজ অথবা ঢাকাতে নিয়ে যাওয়া ছাড়া রোগীর আত্মীয় স্বজনদের আর কিছুই করার থাকে না। ফলে অনেক রোগীকে অন্যত্র নিয়ে যাওয়ার সময় পথেই অনেক রোগী মৃত্যুবরণ করেন অথবা রোগীর অবস্থার মারাত্মক অবনতি ঘটে। মৌলভীবাজার জেলায় বিভিন্ন উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স ও মৌলভীবাজার সদরে ২৫০ শয্যার হাসপাতাল থাকলেও তাতে নামমাত্র চিকিৎসা সেবা পাওয়া যায়।
বর্তমান সরকার দেশের মানুষের মৌলিক চাহিদা পূরণের জন্য জোর প্রচেষ্টা চালাচ্ছে। শিক্ষা ও চিকিৎসা খাতে বরাদ্দ অনেক কিন্তু মৌলভীবাজার জেলায় এই উন্নয়নের ছোঁয়া পৌছেনা। তাই এ জেলার ২৪ টি কলেজের ছাত্র ছত্রীদের জন্য একটি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ৭ টি উপজেলার ২৫ লক্ষ মানুষের জন্য একটি মেডিকেল কলেজ অপরিহার্য। অতিসত্ত্বর একটি পাবলিক বিশ্ববিদ্যালয় ও একটি মেডিকেল কলেজ প্রতিষ্টা মৌলভীবাজার জেলার সর্বস্থরের জনগণের প্রাণের দাবী।

Comments

comments