খবরের বিস্তারিত...


হিজরি নববর্ষ ১৪৪৫ এর শুভেচ্ছা

জুলাই 19, 2023 বিবৃতি

বছর ঘুরে আবারো মুসলিম উম্মাহর কাছে ফিরে এসেছে হিজরি নববর্ষ। বিগত দিনের যত ভুলভ্রান্তি, ব্যর্থতা আর গ্লানি- সব মুছে অর্থবহ নবজীবনের সূচনার শপথ নিয়ে আমাদের মাঝে নববর্ষের আগমন।
মহান মানবতার মুক্তির অনন্য কাণ্ডারী হযরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর ঐতিহাসিক হিজরতকে উপলক্ষ করেই মূলত হিজরি সনের প্রবর্তন। সঙ্গত কারণে এ উপলক্ষটি মুসলিম উম্মাহর কাছে আলাদা গুরুত্ব বহন করে। এ দিনের সাথে মুসলিম উম্মাহর ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতি ওতোপ্রোতোভাবে জড়িত। এ কারণে বিশ্বের বিভিন্ন মুসলিমপ্রধান দেশে এ দিবসটি অত্যন্ত ভাবগাম্ভীর্যের সাথে পালিত হয়। দুঃখজনক হলেও সত্য যে, “৯৫ শতাংশ মুসলমানের দেশ বাংলাদেশ” বলা হলেও এ দেশে কখন হিজরি নববর্ষ আসে অধিকাংশ মুসলমানরা জানেই না। অনৈসলামিক পন্থায় নানা পাপাচারের মাধ্যমে এ দেশে যে বাংলা এবং ইংরেজি নববর্ষ পালিত হয়, তাতে মুসলিম তরুণদের সক্রিয় অংশগ্রহণ থাকলেও সেসব মুসলিম তরুণদের কাছে হিজরি নববর্ষের কোনো খবর থাকে না। অথচ শরীয়ত সম্মত পন্থায় হিজরি নববর্ষ পালনের মাধ্যমে শাশ্বত ধর্ম ইসলামের অবিসংবাদিত কৃষ্টি-সংস্কৃতি আপামর জনতার কাছে পৌঁছে দেয়ার দায়িত্ব তাদেরই বেশি। ধর্মবিমুখ এসব তথাকথিত আধুনিক তরুণদের কাছে ধর্মবিমুখতার অসারতা প্রমাণ করে নিজ ধর্মের কৃষ্টি-সংস্কৃতি পালনের গুরুত্ব তুলে ধরে সঠিক পথে ফিরিয়ে আনা হিজরি নববর্ষের দাবি। ইসলামী ছাত্রসেনার বীর সৈনিকেরা নিজ নিজ অবস্থান থেকে শরীয়ত সম্মত পন্থায় হিজরি নববর্ষ পালনের মাধ্যমে সে পবিত্র দায়িত্বটুকু পালন করে যাচ্ছে।
পৃথিবীতে মানুষ আল্লাহর প্রতিনিধি। মহান আল্লাহর প্রেরিত ও মহানবী (দ.) প্রদর্শিত পথে নিজ জীবন গঠন প্রত্যেক মুসলমানের পবিত্র দায়িত্ব। আত্মিক দুর্বলতার কারণে আমরা অবচেতন মনে সে দায়িত্ব পালনে অবহেলা করে থাকি। অতীতের সব ভুলভ্রান্তি থেকে শিক্ষা নিয়ে নতুনভাবে অর্থবহ জীবনের সূচনা করার সুযোগ এনে দেয় হিজরি নববর্ষ। ত্যাগ-তিতিক্ষা আর ভ্রাতৃপ্রেমী মনোভাবের মাধ্যমে সাম্য ও ঐক্যের সমাজ বিনির্মানের শপথ হোক হিজরি নববর্ষের শিক্ষা, এটাই আমাদের কামনা। সবাইকে হিজরি নববর্ষ ৪৪৫ এর নিরন্তর শুভেচ্ছা।

শুভেচ্ছান্তে
মুহাম্মদ ফরিদ মজুমদার
সভাপতি
ইসলামী ছাত্রসেনা

মুহাম্মদ ইমদাদুল ইসলাম
সাধারণ সম্পাদক
ইসলামী ছাত্রসেনা

Comments

comments